ইরাক থেকে সৈন্য প্রত্যাহারের ঘোষণা জার্মানির  

ইরাক থেকে কিছু সৈন্য প্রতিবেশী দেশগুলোতে সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে জার্মানি। সম্প্রতি মার্কিন ড্রোন হামলায় ইরানের শীর্ষ জেনারেল কাশেম সোলেইমানি নিহতের জেরে ইরাক-ইরানে উত্তেজনা ও নিরাপত্তা শঙ্কা দেখা দেয়ায় জার্মান সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এক চিঠিতে জার্মান সরকার দেশটির সংসদকে জানিয়েছে, ইরাকে নিরাপত্তাবাহিনীর প্রশিক্ষণের জন্য বাগদাদে নিয়োজিত জার্মান বাহিনীর ১২০ সৈন্যের মধ্যে ৩০ জনকে জর্ডান ও কুয়েতে স্থানান্তর করা হবে।

সম্প্রতি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে মার্কিন ড্রোন হামলায় ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলেইমানি নিহত হন। এই হত্যাকাণ্ডের পর ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে।

এদিকে ওই ঘটনার জেরে রোববার মার্কিন যুক্তরাষ্ট্র-সহ অন্যান্য দেশের সৈন্যদের বরখাস্ত করার পক্ষে ইরাকের পার্লামেন্টে একটি প্রস্তাব পাস হয়েছে। এর পরপরই জার্মান সরকার এই ঘোষণা দিলো।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী দেশটির সরকারি সম্প্রচারমাধ্যম জেডডিএফকে বলেছেন, ইসলামিক স্টেট জঙ্গিদের পুনরুত্থানের আশঙ্কায় বিদেশি সৈন্যদের দ্রুত ইরাক ছাড়া উচিত।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: